ল্যাপটপ স্লো হওয়ার কারণ

আমরা যারা ল্যাপটপ ব্যবহার করি তাদের মধ্যে বেশিরভাগেরই কমন প্রবলেম হচ্ছে ল্যাপটপ স্লো হয়ে যায়। দিনের পর দিন ল্যাপটপ ব্যবহার করার ফলে ল্যাপটপ স্লো হয়ে যায়। কিন্তু আমাদের মধ্যে অনেকেই ল্যাপটপ স্লো হওয়ার কারণ গুলো সম্পর্কেই জানিনা। তাই আজকের এই পোস্টে আপনাদেরকে ল্যাপটপ স্লো হওয়ার কারণগুলো সম্পর্কে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব। আশা করি পুরোটা পোস্ট জুড়ে আপনি আমাদের সাথেই থাকবেন।

Image

ল্যাপটপ স্লো হয়ে গেলে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয় যেমনঃ ল্যাপটপ ওপেন(Open) করার সময় অনেক সময় নেই, কোন সফটওয়্যার ওপেন করার সময় অনেক সময় লাগে আবার ল্যাপটপ অফ(Off) করার সময়ও অনেক সময় নেই।

পেজ সূচিপএঃ ল্যাপটপ স্লো হওয়ার কারণ

পুরাতন হার্ডডিস্ক(Hard Disk) ব্যবহার করা

ল্যাপটপ স্লো হওয়ার কারণ গুলোর মধ্যে অন্যতম কারণ হচ্ছে পুরাতন হার্ডডিস্ক(Hard Disk)  ব্যবহার করা।হার্ডডিস্ক ল্যাপটপের একটি অন্যতম প্রধান অংশ। একটি ল্যাপটপে পারফরমেন্স কেমন হবে সেটি নিয়ন্ত্রণ করার জন্য অনেকটাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে হার্ডডিস্ক । অনেক সময় দেখা যায় আমরা অপারেটিং সিস্টেম আপডেট করি কিন্তু হার্ডডিস্ক পুরাতন টাই ব্যবহার করি। এই ভুলটি করার জন্যেই আপনার ল্যাপটপ স্লো হয়ে যায়। তাই অবশ্যই অপারেটিং সিস্টেম আপডেট করার সাথে সাথে হার্ডডিস্ককেও আপডেট করতে হয়।

জাঙ্ক ফাইলের(Junk File) পরিমান বেড়ে যাওয়া

দীর্ঘদিন ধরে ল্যাপটপ চালানোর ফলে হার্ডডিস্ককের ভেতরে অনেকগুলো Junk File জমা হয়ে থাকে যা হার্ডডিস্কের অনেকটা পরিমাণ জায়গা দখল করে থাকে। ল্যাপটপ স্লো হওয়ার কারণ গুলোর মধ্যে এটি একটি অন্যতম কারণ। তাই ল্যাপটপ যেন স্লো না হয় সেই জন্য নিয়মিত জাঙ্ক ফাইল(Junk File) ডিলিট করুন।

Image

ডিফ্রাগিং না করা

ডিফ্রাগিং না করার কারনে ল্যাপটপ স্লো হয়ে যায়। বর্তমানে নতুন অপারেটিং সিস্টেম গুলো প্রায়ই ডিফ্রাগিং করে থাকে। আপনি ম্যানুয়াল ভাবে আপনার ল্যাপটপের কন্ট্রোল প্যানেল থেকে ডিফ্রাগিং করতে পারেন। এতে করে আপনার ল্যাপটপ স্লো  হবে না

পর্যাপ্ত মেমোরি না থাকা

আপনার কাজের ধরন অনুযায়ী ল্যাপটপের পারফরমেন্স পাওয়ার জন্য অবশ্যই আপনাকে পর্যাপ্ত মেমোরির দিকে নজর দিতে হবে। কখনোই সি ড্রাইভ(C: Drive) ফুল করবেন না, সব সময় চেষ্টা করবেন সি ড্রাইভ(C: Drive) ফাঁকা রাখার জন্য। অপারেটিং সিস্টেম ডাউনলোড করার পরেও যাতে সি ড্রাইভের কিছু অংশ ফাঁকা থাকে সেই দিক বিবেচনা করেই সি ড্রাইভ খালি রাখুন। এতে করে দেখবেন আপনার ল্যাপটপ স্লো হবে না।

Image

ল্যাপটপ ফাস্ট করার উপায়

দীর্ঘদিন ধরে ল্যাপটপ চালানোর ফলে ল্যাপটপ স্লো হয়ে যায়। ইতোমধ্যে আলোচনা করেছি ল্যাপটপ স্লো হওয়ার কারণগুলো সম্পর্কে। এখন আমরা জানবো ল্যাপটপ স্লো হলে কিভাবে ল্যাপটপ ফাস্ট করতে হয়-

০১. বিভিন্ন ফাইল শেয়ার করার মাধ্যমে বা বিভিন্ন সফটওয়্যার ডাউনলোড করার মাধ্যমে ল্যাপটপে অনেক সময় ভাইরাস, ম্যালওয়্যার, স্পাইওয়্যার আক্রান্ত হয়, এতে করে ল্যাপটপ স্লো হয়ে যায়। এই সমস্যা সমাধানের জন্য একটি ভালো মানের এন্টি ভাইরাস(Anti Virus) সফটওয়্যার ব্যবহার করা উচিত। তবে এক্ষেত্রে ল্যাপটপের ডিফল্ট Virus & threat protection নামের যে সেটিংস আছে সেটি চালু করে রাখুন।

Image

০২. ল্যাপটপকে সুপারফাস্ট করার জন্য হার্ডডিস্ক এর পাশাপাশি এসএসডি(SSD) ব্যবহার করুন এতে করে দেখবেন আপনার ল্যাপটপের গতি অনেকটাই বৃদ্ধি পেয়ে গেছে। এসএসডি(SSD) তে অপারেটিং সিস্টেম ইনস্টল করার পর আগের পারফরম্যান্স এবং পরের পারফরম্যান্স এর তফাতটা নিজেই বুঝে নিন।

০৩. ল্যাপটপে অন্যের ব্যবহৃত যে কোন সি ডি, মেমোরি, পেনড্রাইভ বা ফাইল আপলোড করার আগে অবশ্যই সেটি চেক করে নিবেন। যেন সেখানে ভাইরাস, ম্যালওয়্যার বা স্পাইওয়্যার না থাকে।

০৪. ল্যাপটপে দীর্ঘদিন ধরে জমে থাকা অপ্রয়োজনীয় বা Temporary ফাইলগুলো ডিলিট করার জন্য কি-বোর্ড থেকে Windows + R একসাথে চেপে  Run অপশনে গিয়ে temp, %temp%, prefetch এবং recent একটি একটি করে এই কমান্ডগুলো লিখে ok করুন এবং জমে থাকা ফাইলগুলো Ctrl + A দিয়ে সব সিলেক্ট করে Shift + Del একসাথে চেপে পার্মানেন্টলি ডিলিট করুন।

Image

০৫. এছাড়াও ল্যাপটপের পারফরম্যান্স ভালোভাবে ধরে রাখার জন্য শুষ্ক, সমতল এবং স্বাভাবিক তাপমাত্রায় ল্যাপটপ ব্যবহার করার চেষ্টা করুন।

শেষ কথা

প্রিয় পাঠকবৃন্দ আজকের এই পোস্টে আলোচনা করলাম ল্যাপটপ স্লো হওয়ার কারণ এবং ল্যাপটপ স্লো হলে কিভাবে ল্যাপটপ ফাস্ট করবেন সেই বিষয়ে। আশা করি উপরে দেওয়া তথ্য গুলো আপনার কাজে লাগবে। যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন। যাতে তারাও এই বিষয়টি সম্পর্কে জানতে পারে।

এতক্ষণ ধৈর্য সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত এই পোস্টটি পড়ার জন্য আপনাকে জানাচ্ছি  আন্তরিকভাবে ধন্যবাদ😍😍😍😍!!!


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url