২০২৪ সালের কোরবানির ঈদ কত তারিখে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, ২০২৪ সালের কোরবানির ঈদ কত তারিখে? এ বিষয়ে যারা জানতে চাচ্ছেন তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। আল্লাহ তাআলা মুসলমানদের জন্য বছরে দুইটি উৎসব নির্ধারণ করে দিয়েছেন যার একটি হলো ঈদুল ফিতর এবং অন্যটি ঈদুল আযহা। তাই যারা  “২০২৪ সালের কোরবানির ঈদ কত তারিখে” এটি লিখে গুগলে সার্চ করেছেন তাদের জন্য আজকের আর্টিকেলটি লিখা।

Image

ঈদুল আযহা বা কোরবানির ঈদের তারিখ যেভাবে নির্ধারণ করা হয়।


হিজরী বর্ষপঞ্জি অনুযায়ী জিলহজ্জ্ব মাসের ১০ তারিখ থেকে ১২ তারিখ পর্যন্ত মোট তিন দিন পর্যন্ত কোরবানি চলে। এই তিন দিনকে বলা হয় “ ইওয়াওমুল আযহা ”। যারা নিসাব পরিমাণ সম্পদের মালিক তাদের জন্য কুরবানী করা ওয়াজিব।

২০২৪ সালে কোরবানির ঈদ কত তারিখে হবে।

২০২৪ সালের কোরবানির ঈদ কত তারিখে হবে। ২০২৪ সালের ক্যালেন্ডারের সরকারি ছুটির তালিকা অনুযায়ী কোরবানির ঈদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হতে পারে ১৬ জুন কিংবা ১৭ জুন কিংবা ১৮ জুন। এই তিন দিনের মধ্যে কোরবানির ঈদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হবে। যেহেতু ঈদ সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই ১৫ জুন সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ১৬ জুন বাংলাদেশে কোরবানির ঈদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

২০২৫ সালে কোরবানির ঈদ কত তারিখে হবে।

২০২৫ সালে কোরবানির ঈদ কত তারিখে হবে এটি জানার জন্য আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়তে হবে। ২০২৫ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারি ছুটির তালিকায় কোরবানির ঈদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হতে পারে ৬ জুন কিংবা ৭ জুন কিংবা ৮ জুন তারিখে। যেহেতু ঈদ চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই এই তিন দিনের মধ্যে যেকোনো একদিন ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

২০২৬ সালে কোরবানির ঈদ কত তারিখে হবে।

২০২৬ সালে কোরবানির ঈদ কত তারিখে হবে এটি জানার জন্য আমাদের পোস্টটি সম্পূর্ণ  পড়তে হবে। ২০২৬ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারি ছুটির তালিকায় কোরবানির ঈদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হতে পারে ২৬ মে কিংবা ২৭ মে কিংবা ২৮ মে। যেহেতু ঈদ চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই এই তিন দিনের মধ্যে যেকোনো একদিন কোরবানির ঈদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

২০২৭ সালে কোরবানির ঈদ কত তারিখে হবে।

২০২৭ সালে কোরবানির ঈদ কত তারিখে হবে এটি জানার জন্য আমাদের পোস্টটি সম্পূর্ণ  পড়তে হবে। ২০২৭ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারি ছুটির তালিকায় কোরবানির ঈদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হতে পারে ১৬ মে কিংবা ১৭ মে কিংবা ১৮ মে। যেহেতু ঈদ চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই এই তিন দিনের মধ্যে যেকোনো একদিন কোরবানির ঈদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

২০২৮ সালে কোরবানির ঈদ কত তারিখে হবে।

২০২৮ সালে কোরবানির ঈদ কত তারিখে হবে এটি জানার জন্য আমাদের পোস্টটি সম্পূর্ণ  পড়তে হবে। ২০২৮ সালের ক্যালেন্ডার অনুযায়ী সরকারি ছুটির তালিকায় কোরবানির ঈদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হতে পারে ৫ মে কিংবা ৬ মে কিংবা ৭ মে। যেহেতু ঈদ চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই এই তিন দিনের মধ্যে যেকোনো একদিন কোরবানির ঈদ বা ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

মুমিনের জীবনে কোরবানি এবং ঈদুল আযহার গুরুত্ব।


মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব হলো কোরবানির ঈদ বা ঈদুল আযহা। সব মুমিন ব্যক্তিদের জীবনে অনেক গুরুত্ব বহন করে থাকে।

প্রত্যেক মুমিন ব্যক্তি আল্লাহর নৈকট্য লাভের আশায় পশু কোরবানি করে থাকে। কোরবানি করার মাধ্যমে মুমিনরা তাদের সম্পদ, জান-মাল, ইচ্ছা-আকাঙ্ক্ষা সবকিছু আল্লাহর জন্য উৎসর্গ করে। এটি মুমিনদের অন্তরের কৃপণতা এবং হিংসা-বিদ্বেষ দূর করে এবং তাদেরকে আল্লাহর প্রতি আনুগত্য এবং ভক্তিশীল করে তোলে।

কোরবানি করার মাধ্যমে বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানগণ আল্লাহর প্রিয় বান্দা ও নবী হযরত ইব্রাহিম (আঃ) ও হযরত ইসমাইল আঃ এর অতুলনীয় আনুগত্য এবং মহান ত্যাগের পূর্ণময় স্মৃতি বহন করে। আল্লাহর নির্দেশে হযরত ইব্রাহীম আঃ তার একমাত্র প্রিয় পুত্র হযরত ইসমাইল আঃ কে কোরবানি করার জন্য প্রস্তুত ছিলেন। কিন্তু আল্লাহর রহমতে শেষ মুহূর্তে হযরত ইসমাইল আঃ-এর পরিবর্তে একটি দুম্বা কুরবানী হয়ে যায়। এই ঘটনা থেকে মুমিনরা শিক্ষা লাভ করে যে, আল্লাহর জন্য সবকিছুই ত্যাগ করা যায়।

যাদের ওপর কোরবানি ওয়াজিব

  • মুসলমান হওয়া
  • পূর্ণবয়স্ক হওয়া
  • বালেগ হওয়া
  • সুস্থ হওয়া
  • স্বাধীন হওয়া
  • নিসাব পরিমাণ সম্পদের মালিক হওয়া
নিসাব পরিমাণ সম্পদ হলো সাড়ে সাত ভরি স্বর্ণ। আর রুপার ক্ষেত্রে সাড়ে ৫২ ভরি। আর অন্যান্য বস্তুর ক্ষেত্রে সাড়ে ৫২ ভরি রুপার সমমূল্যের সম্পদ(টাকার অংকে আনুমানিক ৫৫ হাজার টাকা)।

উপসংহার


আশাকরি আজকের এই পোষ্টের মাধ্যমে ২০২৪ সালের কোরবানির ঈদ কত তারিখে হবে তা আপনারা জানতে পেরেছেন এবং আগামী বছরে কোরবানির ঈদ কত তারিখে হবে তাও জানতে পেরেছেন। আর্টিকেলটি যদি আপনাদের কাছে তথ্যবহুল বলে মনে হয় তাহলে আপনাদের বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন।

এরকম আরো তথ্যবহুল পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
Next Post Previous Post