এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

কিছুদিনের মধ্যেই শুরু হয়ে যাবে এবারের ১৬তম এশিয়া কাপ আসর। এশিয়া কাপ ২০২৩ হাইব্রিড মডেল এ অনুষ্ঠিত হবে এবং এটি পাকিস্তান এবং শ্রীলঙ্কা উভয় দেশের যৌথ প্রযোজনায় অনুষ্ঠিত হবে। এবারের এশিয়া কাপে ম্যাচ সংখ্যা ১৩ টি যার মধ্যে শ্রীলঙ্কায় হবে ৯টি ম্যাচ এবং বাকি ৪টি ম্যাচ হবে পাকিস্তানে।

Image

প্রিয় পাঠকবৃন্দ আজকের এই পোস্টটি ক্রিকেটপ্রেমীদের জন্য যারা অধীর আগ্রহে এশিয়া কাপ ২০২৩ খেলা দেখার জন্য বসে আছেন কিন্তু এশিয়া কাপ ২০২৩ সময়সূচি সম্পর্কে জানেন না তারা আজকের এই পোষ্টটি থেকে উপকৃত হবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক এশিয়া কাপ ২০২৩ সময়সূচি-

পেজ সূচিপত্রঃ এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

এশিয়া কাপ ২০২৩ কবে অনুষ্ঠিত হবে

এশিয়া কাপ ২০২৩ চলতি বছরের ৩০শে আগস্ট রোজ বুধবার অনুষ্ঠিত হবে যা কিনা ১৭ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত চলবে। এশিয়া কাপ ২০২৩ এবারের আসর পাকিস্তান বনাম নেপালের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে। এবারের এশিয়া কাপের আসরটি উত্তেজনাপূর্ণ হতে যাচ্ছে।

এশিয়া কাপ ২০২৩ গ্রুপ

এশিয়া কাপ ২০২৩ এবারের আসরকে দুইটি গ্রুপে ভাগ করা হয়েছে গ্রুপে-এ এবং গ্রুপ-বি। গ্রুপ-এ তে ইন্ডিয়া, পাকিস্তান, নেপাল এবং গ্রুপ-বি তে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান রয়েছে।

Image


এশিয়া কাপ ২০২৩ কোথায় অনুষ্ঠিত হবে

এশিয়া কাপ ২০২৩ এর মূল আয়োজক দেশ ছিল পাকিস্তান। কিন্তু ভারত শুরু থেকেই নিরাপত্তা জনিত বিভিন্ন কারণ দেখিয়ে পাকিস্তানে খেলতে না যাওয়ার হুমকি দিয়ে আসছিল পিসিবিকে। পাকিস্তান পুরো আসরটি তাদের দেশে আয়োজন করতে চেয়েছিল কিন্তু পরবর্তীতে ভারতের নিরাপত্তার কথা চিন্তা করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল(এসিসি) শ্রীলঙ্কাকে সহ আয়োজক দেশ হিসেবে ঘোষণা করে। তাই ২০২৩ সালের এশিয়া কাপ মূলত পাকিস্তান এবং শ্রীলঙ্কা উভয় দেশেই অনুষ্ঠিত হবে।

এশিয়া কাপ ২০২৩ সময়সূচী

এশিয়া কাপ ২০২৩ এর মোট ১৩ টি ম্যাচ রয়েছে যার মধ্যে গ্রুপ পর্বের ৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানে এবং বাকি ৯ টি ম্যাচ অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়।


Image

এশিয়া কাপ ২০২৩ বাংলাদেশ সময়সূচী

আগামী ৩০ শে আগস্ট পাকিস্তান এবং নেপাল এর মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে এবারের এশিয়া কাপ। বাংলাদেশে বসে আপনি এশিয়া কাপের খেলা গুলো কখন সরাসরি সম্প্রচার দেখতে পারবেন তা জেনে নিন-

Image

এশিয়া কাপ ২০২৩ হাইব্রিড মডেল

২০২৩ সালের এশিয়া কাপ টি হাইব্রিড মডেল অনুষ্ঠিত হবে। নিরাপত্তা জনিত সমস্যার কারণে ভারত পাকিস্তানে খেলতে না যাওয়ার হুমকি দেয়। ভারত-পাকিস্তান রাজনৈতিক অস্থিরতার কারণে এবারের এশিয়া কাপ আয়োজন হবে কিনা সেটাই অনিশ্চিত ছিল। তবে পরবর্তীতে ভারতের সমস্যা আমলে নিয়ে পাকিস্তান হাইব্রিড মডেলের এশিয়া কাপ অনুষ্ঠিত করার জন্য আবেদন জানায়। এই হাইব্রিড মডেলে পাকিস্তানের পাশাপাশি শ্রীলঙ্কাতে অনেকগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল(এসিসি) পাকিস্তানের হাইব্রিড মডেলকে সমর্থন জানায়।

এশিয়া কাপ ২০২৩ ফরম্যাট

এবারের এশিয়া কাপ ৫০ ওভারে অর্থাৎ ওয়ানডে ফরমেটে অনুষ্ঠিত হবে। এশিয়া কাপ টি-২০ এবং ওয়ানডে উভয় ফরম্যাটেই অনুষ্ঠিত হয় তবে এশিয়া কাপ ২০২৩ ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে, যেখানে মোট ৬টি দল শিরোপার জন্য লড়াই করবে।

এশিয়া কাপ ২০২৩ এ কয়টি দল খেলবে

এশিয়া কাপ ২০২৩ এ গ্রুপ-এ এবং গ্রুপ-বি থেকে ৩টি করে মোট ৬টি দল খেলবে। যার মধ্যে গ্রুপ-এ তে রয়েছে ভারত, পাকিস্তান এবং নেপাল অন্যদিকে গ্রুপ-বি তে রয়েছে বাংলাদেশ, শ্রীলংকা এবং আফগানিস্তান।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url