নতুনদের জন্য সবচেয়ে সহজ প্রোগ্রামিং ভাষা কোনটি

আপনি নিশ্চই খুব সহজে কিভাবে একজন প্রোগ্রামার হওয়া যায় সেই কথা ভাবছেন? তাহলে চলুন আগে জেনে নেওয়া যাক প্রোগ্রামিং জিনিসটা কি? সহজ কথায় বলতে গেলে,  প্রোগ্রামিং হলো কম্পিউটারকে নির্দিষ্ট কাজ সম্পাদন করার জন্য পরিকল্পনা, বিন্যাস এবং নির্দেশিকা সরবরাহ করা এবং সঠিক পদ্ধতিতে প্রোগ্রাম লিখে কম্পিউটারের সাথে যুক্ত করে দেওয়া। পৃথিবিতে অনেক প্রোগ্রামিং ভাষা আছে তাদের মধ্যে সবচেয়ে সহজ ও জনপ্রিয় ভাষা হলো পাইথন


পেজ সূচিপএঃ  নতুনদের জন্য সবচেয়ে সহজ প্রোগ্রামিং ভাষা কোনটি

পাইথন প্রোগ্রামিং কাকে বলে

পাইথন প্রোগ্রামিং হলো পাইথন প্রোগ্রামিং ভাষা (Python programming language) ব্যবহার করে প্রোগ্রাম লিখার পদ্ধতি বা পদ্ধতিবিদ্যা। এটি পাইথন নামক একটি হাই-লেভেল প্রোগ্রামিং ভাষা যা সহজবোধ্য, পাঠ্যপুষ্ট, ওয়েল-স্ট্রাকচার এবং বিশ্বস্ত বিজ্ঞান কমিউনিটির সমর্থিত হয়। পাইথন হলো একটি অবজেক্ট-অরিয়েন্টেড, ইন্টারপ্রেটার-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা, যা স্থানীয় এবং গ্লোবাল ভেরিয়েবল, ফাংশন এবং ক্লাস এগুলির সমর্থন করে। 

পাইথন কত সালে এবং কে আবিষ্কার করেন

নেদারল্যান্ডসের নাগরিক গুইডো ভান রুসাম(Guido van Rossum) ১৯৮৯ সালে পাইথন আবিষ্কার করেন। আগস্ট ২০১০ সালে পাইথনের প্রথম সংস্করণ,  পাইথন ৩ (Python 3) প্রকাশিত হয়।পাইথন হলো একটি জনপ্রিয় ও প্রবল বিজ্ঞান, সফটওয়্যার এবং ওয়েব ডেভেলপমেন্ট ভাষা হিসাবে সম্প্রতি পরিচিতি লাভ করেছে। এছাড়াও পাইথনের বিভিন্ন ফ্রেমওয়ার্ক (যেমন Django, Flask), ডেটা সায়েন্স লাইব্রেরি (যেমন NumPy, Pandas, Matplotlib) এবং মেশিন লার্নিং লাইব্রেরি (যেমন TensorFlow, PyTorch) ব্যবহার করে কম্পিউটার বিজ্ঞান, বিশেষজ্ঞতা, ডাটা বিশ্লেষণ এবং সফটওয়্যার ডেভেলপমেন্টে ব্যবহৃত হয়।

পাইথন দিয়ে কি কি কাজ করা যায়

পাইথন একটি বিশ্বস্ত এবং বহুল ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা যা বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। নিম্নলিখিত কিছু কাজে পাইথন ব্যবহার করা হয়ঃ


১.ওয়েব ডেভেলপমেন্টঃ পাইথন ব্যবহার করে ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করা হয়। Django এবং Flask এমন ফ্রেমওয়ার্ক যা পাইথন ব্যবহার করে ওয়েব এপ্লিকেশন তৈরি করতে সাহায্য করে।

২.ডাটা বিশ্লেষণঃ পাইথন ডাটা বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। NumPy, Pandas এবং Matplotlib এমন লাইব্রেরি যা পাইথনে ডাটা বিশ্লেষণ এবং ভিজ্যুয়ালাইজেশনে সহায়তা করে।

৩.মেশিন লার্নিংঃ পাইথন একটি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা যা মেশিন লার্নিং বা কম্পিউটার ভিজন বোঝায়। Scikit-learn, TensorFlow, Keras, PyTorch ইত্যাদি পাইথনের মেশিন লার্নিং লাইব্রেরি যা ব্যবহার করে মডেল তৈরি এবং ট্রেনিং করা হয়।

৪.সফটওয়্যার ডেভেলপমেন্টঃ পাইথন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে সফটওয়্যার ডেভেলপমেন্ট করা হয়। বিভিন্ন ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরি পাইথনে বিভিন্ন ধরনের সফটওয়্যার ডেভেলপমেন্টে ব্যবহৃত হয়।

৫.স্ক্রিপ্টিংঃ পাইথন স্ক্রিপ্টিং ভাষা হিসাবে প্রয়োজনীয় কাজে ব্যবহৃত হয়। এটি ছোট্ট ও প্রাসঙ্গিক টাস্ক অথবা স্ক্রিপ্ট তৈরির জন্য ব্যবহৃত হয়।

এছাড়াও, পাইথনে ফাইল প্রসেসিং, নেটওয়ার্কিং, ডাটাবেস সংযোগ, সাধারণ প্রোগ্রামিং এবং অনেক আরও কাজ করা যায়। পাইথন একটি বিশেষজ্ঞতা-মুক্ত ভাষা হিসাবে পরিচিত যা বিভিন্ন প্রোগ্রামিং প্যারাডাইমের জন্য ব্যবহার করা যায়।

আমি কিভাবে পাইথন প্রোগ্রামিং শুরু করবো

আপনি যদি নতুন হিসেবে পাইথন প্রোগ্রামিং শুরু করতে চান, তাহলে নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করতে পারেনঃ

ধাপ ১ঃ পাইথন ইনস্টল করুন
প্রথমেই আপনার কম্পিউটারে পাইথন ইনস্টল করুন। আপনি পাইথনের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন পাইথন প্রস্থানের ওয়েবসাইট থেকে।
ধাপ ২ঃ এডিটর বা এনভায়রনমেন্ট সেটআপ করুন
পাইথন কোড লেখার জন্য আপনি একটি টেক্সট এডিটর বা পাইথন এনভায়রনমেন্ট ব্যবহার করতে পারেন। কিছু জনপ্রিয় এডিটর যেমন Visual Studio Code, PyCharm, Sublime Text ইত্যাদি ব্যবহার করা যেতে পারে। এই এডিটরগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য ও ইনস্টলেশন পদ্ধতি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে পাবেন।

ধাপ ৩ঃ শুরু করুন পাইথন প্রোগ্রামিং
এখন আপনি পাইথন প্রোগ্রামিং শুরু করতে পারেন। পাইথন প্রোগ্রাম লিখতে শুরু করতে হলে আপনি আপনার বেপাইথন প্রোগ্রাম লিখতে শুরু করতে হলে আপনি আপনার বেসিক পাইথন কোড এডিটর ওপেন করুন এবং নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করুনঃ

ধাপ ১ঃ প্রোগ্রামের শুরুতে মডিউল ইমপোর্ট করুন
পাইথনে একটি প্রোগ্রাম শুরু করার সাধারণ প্রথম ধাপ হলো প্রোগ্রামের শুরুতে আপনার প্রয়োজনীয় মডিউল ইমপোর্ট করা। উদাহরণস্বরূপ, যদি আপনি কোনো ম্যাথ কাজ করতে চান, তবে আপনাকে নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে হবেঃ

python:
import math
এখানে, math মডিউলটি আপনাকে গণিতিক অপারেশন পরিচালনা করতে সহায়তা করবে।

ধাপ ২ঃ প্রোগ্রামের মাধ্যমে লজিক বা কর্পোরেট কোড লিখুন
এরপরে আপনি আপনার প্রোগ্রামের মাধ্যমে আপনার কাজের লজিক বা কর্পোরেট কোডটি লিখতে পারেন। এই অংশে আপনি পাইথনের সিনট্যাক্স ব্যবহার করে প্রোগ্রামিং করবেন। নিম্নলিখিত উদাহরণটি দেখুনঃ

python:
name = "Desh"
age = 25
print("My name is", name)
print("I am", age, "years old")
এখানে, আমরা একটি নাম এবং একটি বয়স ভেরিয়েবল ডিফাইন করেছি এবং তাদেরকে প্রিন্ট করেছি।

ধাপ ৩ঃ প্রোগ্রাম চালান
আপনি আপনার প্রোগ্রামটি চালাতে পারেন একটি টার্মিনাল বা কমান্ড প্রম্পট উইন্ডোতে কমান্ড দিয়ে আপনার প্রোগ্রামের ফাইলের স্থানে যেতে হবে এবং নিম্নলিখিত কমান্ডটি চালাতে হবেঃ

python your_program.py
এখানে, your_program.py আপনার প্রোগ্রামের ফাইলের নাম হবে।

এইভাবে আপনি পাইথন প্রোগ্রামিং শুরু করতে পারেন। আপনি আরও গভীরভাবে পাইথন প্রোগ্রামিং স্টাডি করতে পারেন এবং পাইথনের বিভিন্ন কনসেপ্ট ও লাইব্রেরি সম্পর্কে আরও জানতে পারেন। পাইথন প্রোগ্রামিং শিখতে বই, টিউটোরিয়াল, অনলাইন কোর্স, বিভিন্ন রেসোর্স, এবং কমিউনিটি সাপোর্টের সাহায্য নিতে পারেন। আরও ভালো পাইথন প্রোগ্রামার হতে হলে, অনুশীলন করুন এবং অনুশীলন প্রোজেক্ট গুলোতে কাজ করুন। অধিক অভিজ্ঞতা আপনাকে একজন দক্ষ পাইথন প্রোগ্রামার হিসেবে সহায়তা করবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url