ডুমুর পাতার উপকারিতা - ডুমুর পাতার গুণাগুণ

প্রিয় পাঠক, আজ আমরা ডুমুর পাতার উপকারিতা এবং ডুমুর পাতার গুণাগুণ সম্পর্কে জানবো। গ্রাম অঞ্চলে প্রায়ই ডুমুর গাছ দেখা যায়। কিন্তু আমরা ডুমুর পাতার উপকারিতা এবং ডুমুর পাতার গুণাগুণ সম্বন্ধে খুবই অল্প অবগত আছি। এজন্য আপনাদের সুবিধার্তে আমাদের বহুল পরিচিত ডুমুর পাতার ‍উপকারিতা এবং ডুমুর পাতার গুণাগুণ নিয়ে আজকের এ আয়োজন।

আর তাই সম্পূর্ণ পোস্টটি পড়লে আপনারা ডুমুর পাতার উপকারিতা এবং ডুমুর পাতার গুণাগুণ সম্পর্কে জানতে পারবেন। তো চলুন দেরি না করে মূল আলোচনায় যাওয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ ডুমুর পাতার উপকারিতা - ডুমুর পাতার গুণাগুণ

ডুমুর পাতা কোথায় পাওয়া যায়

ডুমুর পাতার গুণাগুণ এর জন্য বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে বর্তমানে ডুমুর গাছের চাষাবাদ করা হচ্ছে। ডুমুর নিয়ে রয়েছে নানারকম প্রবাদ। অনেকেই বলে থাকেন তুমি তো ডুমুরের ফুল হয়ে গেছো। অর্থাৎ তোমাকে তো সহজে পাওয়া যায় না। আসলেই আগে যেভাবে ডুমুর গাছ গ্রামের বিভিন্ন বন-জঙ্গলে সচরাচর দেখা যেতো এখন তেমন দেখা যায় না। ডুমুর গাছ বা ডুমুর পাতা সাধারণত গ্রাম অঞ্চলের বিভিন্ন পরিত্যক্ত জায়গায় বেশী দেখা যায়। ডুমুর পাতার রয়েছে নানা রকম উপকারিতা।

ডুমুর গাছ এর কদর আগে তেমন ছিল না। কারণ আগে ডুমুর পাতার উপকারিতা এবং ডুমুর পাতার গুণাগুণ সম্পর্কে অনেক মানুষ ভালোভাবে জানতো না। কিন্তু বর্তমানে ডুমুর পাতার উপকারিতা সম্পর্কে মানুষ জানার প্রেক্ষিতে ডুমুর পাতার কদর বেড়েছে। তাই স্বাস্থ্য সচেতন প্রতিটি মানুষ কম বেশী ডুমুর পাতার খোঁজ করে। অনেকেই আবার ডুমুর গাছের চাষাবাদ শুরু করেছে। 

মধ্যপ্রাচ্যের অনেক দেশে ডুমুর বানিজ্যিকভাবে চাষাবাদ করা হয়ে থাকে। ডুমুর গাছ সাধারণত নাতিশীতোষ্ণ ভূমধ্যসাগরীয় জলবায়ুতে চাষাবাদ করা হয়ে থাকে। তবে ডুমুর গাছের চাষাবাদ করতে প্রচুর পানির প্রয়োজন হয়। অনেকে ডুমুরকে স্বর্গীয় গাছ হিসাবে উল্লেখ করেছেন। বিভিন্ন ধর্মগ্রন্থে ডুমুর গাছকে অনেক গুরুত্বের সাথে দেখা হয়। তাই আমাদের বেশী বেশী করে ডুমুর গাছের চাষাবাদ করা উচিত এবং ডুমুর পাতার গুণাগুণ এর কথা মানুষকে অবহিত করা উচিত।

ডুমুর পাতা খাওয়ার নিয়ম 

গবেষনায় দেখা গেছে ডুমুর পাতার উপকারিতা রয়েছে অনেক। আপনি চাইলে বিভিন্ন পদ্ধতিতে ডুমুর পাতা খেতে পারেন। তবে সাধারণত ডুমুর পাতা শুকিয়ে গুড়া করে পানির সাথে মিশিয়ে খাওয়া যায়। আবার ডুমুর পাতা কাঁচা অবস্থায় রস করেও খাওয়া যায়। ডুমুর পাতা কাঁচা অবস্থায় রস করে খেলে বেশী উপকার পাওয়া যায়। 

ডুমুর পাতার উপকারিতা - ডুমুর পাতার গুণাগুণ

ডুমুর পাতার উপকারিতা বা ডুমুর পাতার গুণাগুণ সর্বজন স্বীকৃত। ডায়াবেটিকস থেকে শুরু করে চর্ম, যৌন, হৃদরোগ এবং সুস্বাস্থ্যের জন্য ডুমুর পাতার উপকারিতার কথা সর্বমহলে আলোচিত। আগের মানুষের তুলনায় বর্তমানে মানুষ আরো সচেতন হওয়ায় পৃথিবীর অনেক দেশে বানিজ্যিকভাব ডুমুর গাছের চাষাবাদ করা হচ্ছে। নিচে ডুমুর পাতার উপকারিতা এবং ডুমুর পাতার গুণাগুণ নিয়ে আলোচনা করা হলো।
  • ডুমুর পাতা ব্রঙ্কাইটিস এবং ত্বকের আলসার নিরাময়ে ব্যবহার করা হয়ে থাকে।
  • ডুমুর পাতা পুরুষদের যৌনক্ষমতা বৃদ্ধি করতে এবং যৌনক্ষমতা স্থায়ী করতে ব্যবহার করা হয়।
  • ডুমুর পাতার রস ডায়াবেটিকস রোগীদের ইনসুলিনের কার্যকারিতা বৃদ্ধি করে।
  • ডুমুরের পাতা হৃদপিন্ডের চর্বির পরিমাণ কমিয়ে দেয়।
  • ডুমুর পাতা অস্টিওপোরোসিস প্রতিরোধেও ব্যবহার করা হয়ে থাকে।
  • ডুমুর পাতা খোঁস, পাঁচড়া, একজিমা রোগে ব্যবহার করা হয়।
  • আবার গবাদিপশুর বাচ্চা হওয়ার পর গর্ভের ফুল আটকিয়ে গেলে ডুমুর পাতা খেতে দিলে গর্ভের ফুল তাড়াতাড়ি পড়ে যায়।

ডুমুর পাতার অপকারিতা

প্রকৃতিতে সবকিছুর একটা লিমিটেশন রয়েছে। পরিমাণমত ব্যবহারে যেমন উপকারিতা রয়েছে তেমনি অতিরিক্ত ব্যবহারে সমূহ ক্ষতির সম্ভাবনাও রয়েছে। ডুমুর পাতাও তার ব্যতিক্রম নয়। ডুমুর পাতা অতিরিক্ত খেলে বদহজম, পাতলা পায়খানা, শরীরে রাস উঠতে পারে। তাই ডুমুর পাতা পরিমাণ মত খাওয়াই উত্তম। আবার ডুমুর পাতা গর্ভবর্তী গরু, ছাগল খেলে তাদের গর্ভপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সেদিকে বিশেষ খেয়াল রাখা জরুরী। 

শেষকথাঃ ডুমুর পাতার উপকারিতা - ডুমুর পাতার গুণাগুণ

ডুমুর পাতাকে প্রাকৃতিক হারবাল বলে। প্রকৃতিতে বিরাজমান সবকিছুরই কোন না কোন উপকার রয়েছে। ডুমুর পাতার উপকারিতা বা ডুমুর পাতার গুণাগুণ এর কথা কবিরাজ থেকে শুরু করে অনেকের কাছে খুবই সমাদৃত। ডুমুর পাতায় রয়েছে ক্যালসিয়াম। যা খেলে শরীরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবে। তাই ডুমুর পাতাকে সস্তা ভাবার কোন অবকাশ নেই। আপনিও পারেন আপনার বাড়ির পরিত্যক্ত জায়গায় একটি ডুমুর গাছ লাগাতে। ১৯০২৬

Next Post
No Comment
Add Comment
comment url