নিজামুল মুলক কে ছিলেন - নিজামুল মুলক এর পরিচয় দাও

আপনি কি নিজামুল মুলক কে ছিলেন এ বিষয়ে সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গায় এসেছেন। আমরা বিভিন্ন জায়গাতে নিজামুল মুলক নামটি শুনে থাকবো কিন্তু বেশিরভাগ মানুষ নিজামুল মুলক কে ছিলেন এ বিষয়ে জানিনা। আজকের এই পোস্টে আমরা নিজামুল মুলক কে ছিলেন এবং নিজামুল মুলক এর পরিচয় সম্পর্কে আলোচনা করব।

আপনি যদি নিজামুল মুলক কে ছিলেন এ বিষয়ে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরী না করে নিজামুল মুলক কে ছিলেন এবং নিজামুল মুলক এর পরিচয় দাও এ সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ নিজামুল মুলক কে ছিলেন - নিজামুল মুলক এর পরিচয় দাও

নিজামুল মুলক কে ছিলেন?

প্রিয় পাঠক আমরা বিভিন্ন জায়গাতে যেমন টেলিভিশন অথবা ইন্টারনেটের কল্যাণে আমরা নিজামুল মুলক নামটি শুনে থাকি কিন্তু আমাদের মধ্যে বেশিরভাগ আছে যারা নিজামুল মুলক কে ছিলেন এ সম্পর্কে কোন ধারণা রাখে না। আজকে আমরা নিজামুল মুলক কে ছিলেন এবং নিজামুল মুলক এর পরিচয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন আগে নিজামুল মুলক কে ছিলেন এ বিষয়টি জেনে নেই।

আরো পড়ুনঃ নুসাইরা নামের অর্থ কি

নিজামুল মুলক এর সম্পূর্ণ নাম হচ্ছে আবু আলী আল হাসান আল তুলসী নিজাম উল মূলক। কিন্তু তিনি খাজা নিজামুল মুলক নামে বেশি পরিচিত। নিজামুল মুলক ছিলেন পারস্যের পন্ডিত এবং সেলজুক সাম্রাজ্যের উজির। কিছু সময়ের জন্য তিনি সেলজুক সাম্রাজ্যের শাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন। আশাকরি নিজামুল মুলক কে ছিলেন এ বিষয়টি বুঝতে পেরেছেন।

নিজামুল মুলক এর পরিচয় দাও

প্রিয় পাঠক উপরে আমরা নিজামুল মুলক কে ছিলেন এ বিষয়ে সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা নিজামুল মুলক এর পরিচয় সম্পর্কে জানব। তাহলে আপনারা আরও ভালোমতো বুঝতে পারবেন যে নিজামুল মুলক কে ছিলেন। তাহলে চলুন নিজামুল মুলক এর পরিচয় সম্পর্কে জেনে নেই।

নিজামুল মুলক তুস জন্মগ্রহণ করেন। তিনি ১০১৮ সালের দিকে জন্মগ্রহণ করেছিলেন। তিনি খাজা নিজামুল মুলক নামে বেশি পরিচিত। নিজামুল মুলক ছিলেন পারস্যের পন্ডিত এবং সেলজুক সাম্রাজ্যের উজির। কিছু সময়ের জন্য তিনি সেলজুক সাম্রাজ্যের শাসক হিসেবে অধিষ্ঠিত ছিলেন করেছেন।

প্রথমদিকে গজনভি সুলতানের অধীনে চাকরি করেন। এরপর তিনি খোরাসানের প্রধান শাসক হন ১০৫৯ সালে। এরপরে ১০৬৩ সাল থেকে তিনি সেলজুকদের উজির হিসেবে দায়িত্ব পালন করেন। সেলজুক সাম্রাজ্যের সরকারি ব্যবস্থাপনায় তিনি বেশ প্রভাব রেখেছিলেন যার ফলে তিনি নিজামুল মুলক উপাধি লাভ করেন।

আরো পড়ুনঃ নুসরাত নামের অর্থ কি - নুসরাত নামের আরবি অর্থ কি

নিজামুল মুলক এর অর্থ হচ্ছে রাজ্যের শৃঙ্খলা। বিরোধীদের বিরুদ্ধে আব্বাসীয় ও সেলজুকদের মধ্যকার রাজনৈতিক দূরত্ব দূর করতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি উচ্চ শিক্ষার জন্য বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছিলেন। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নামে নামকরণ করা হয়েছিল। সত্যের উপর লিখিত তার সিয়াসাতনামা গ্রন্থটির জন্য তিনি বিখ্যাত।

৪৮৫ হিজরীর ১০ রমজান ইসফাহান থেকে বাগদাদ যাওয়ার পথে তিনি নিহত হন। আশা করি আপনি নিজামুল মুলক কে ছিলেন এ বিষয়টি বুঝতে পেরেছেন। এখন আমরা নিজামুল মুলক বিখ্যাত কেন তা জানব।

তথ্যঃ উইকিপিডিয়া

নিজামুল মুলক বিখ্যাত কেন

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা ইতিমধ্যে নিজামুল মুলক কে ছিলেন এ বিষয়ে সম্পর্কে জেনেছি। এখন আমরা নিজামুল মুলক বিখ্যাত কেন এবিষয়টি জানব। নিজামুল মুলক মূলত তার সত্যের উপর লিখিত তার সিয়াসাতনামা গ্রন্থটির জন্য তিনি বিখ্যাত। রাষ্ট্র পরিচালনা করতে গিয়ে নিজামুল মুলক দীর্ঘ অভিজ্ঞতা অর্জন করেছিলেন।

একসময় তিনি মনে করলেন রাষ্ট্রপরিচালনার অভিজ্ঞতা গুলো নিয়ে একটা বই লিখবেন। সেই বইটি রাষ্ট্রবিজ্ঞান ও রাষ্ট্রনীতি সম্পর্কে মানুষকে কষ্ট ধারণা দেবে। এরপর তিনি রাষ্ট্রবিজ্ঞান এবং রাজনীতির ওপর সিয়াসাতনামা এ বইটি লেখেন। এতে তিনি তার রাষ্ট্রপরিচালনার দীর্ঘ অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন।

নিজামুল মুলক মূলত তার জীবনের শেষ দিনগুলোতে মালিক শহর অধীনে মন্ত্রী থাকা অবস্থায় সুলতানের ইচ্ছা সিয়াসাতনামা গ্রন্থটি লিখেছিলেন। এই বইটি লেখার পরে তিনি আরও বেশি খ্যাতি অর্জন করেছিলেন। তিনি অসাধারণ দক্ষতার সাথে রাষ্ট্র পরিচালনা করতেন এই কারণে বিখ্যাত ছিলেন তার পরের দিনই রাষ্ট্রপরিচালনার বই রচনা করে বিখ্যাত হন।

নিজামুল মুলক এর উক্তি

প্রিয় পাঠকগণ আজকের এই পোস্টে আমরা নিজামুল মুলক কে ছিলেন এই বিষয় সর্ম্পকে আলোচনা করছি। আশা করি আপনি ইতিমধ্যে নিজামুল মুলক কে ছিলেন এবং নিজামুল মুলক এর পরিচয় সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা নিজামুল মুলক এর উক্তি সম্পর্কে জানব। তাহলে চলুন নিজামুল মুলক এর উক্তি সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুনঃ জাহিদ নামের অর্থ কি - জাহিদ নামের ইসলামিক অর্থ কি

শ্রেষ্ঠ নেতা সেই, যার অধীনে কোন কিছু অর্জিত হলে তার সাথে জড়িত প্রতিটি মানুষই ভাবে সে তারা সবাই মিলে কাজটি করেছে---লাও ঝু 

নেতারা নিরপেক্ষতা ও সততা দিয়ে মানুষের বিশ্বাস অর্জন করে --- জ্যাক ওয়েলচ

নেতাদের উচিত তার লোকদের জ্ঞান ও চিন্তা শক্তি বাড়ানোর জন্য দিক নির্দেশনা দেওয়া। সব সিদ্ধান্ত নেতাদের একা নেওয়া উচিত নয়। --- বিল গেটস

যদি তোমার কাজ অন্যদের স্বপ্ন দেখাতে, শিখতে এবং বড় কিছু হতে উৎসর্গ করে--তবে তুমি দারুন একজন নেতা ---- ডলি পার্টন

একজন নেতা হিসেবে আমি নিজে অতিরিক্ত কষ্ট করি যাতে অন্যরাও তা দেখে নিজের সেরাটা দিতে উৎসাহিত হয় --- ইন্দ্রা নূরী

নেতারা জন্মায় না, কঠোর চেষ্টাও ত্যাগের মাধ্যমে একজন মানুষ নেতায় পরিণত হয়। জীবনের যেকোনো বড় অর্জন এর জন্যই এগুলো প্রয়োজন --- ভিন্স লম্বারডি

পাহাড়চূড়া নেতাদের অনুপ্রাণিত করে, কিন্তু সমতলেই তারা নেতায় পরিণত হয় --- উইনস্টন চার্চিল

একজন সত্যিকারের নেতা তার কথায় বিনীত কিন্তু কাজে আক্রমনাত্মক --- কনফুশিয়াস

একজন নেতা ভালবাসা পাই, একজন বসকে অন্যরা ভয় পাই --- ভিসেন্তে দেল বস্ক

যারা জন্মভূমির সাথে প্রতারণা করছে, আমি তাদের অনুসরণ করি না --- ভ্লাদিমির পুতিন

তথ্যঃ loraku.com

শেষ কথাঃ নিজামুল মুলক কে ছিলেন - নিজামুল মুলক এর পরিচয় দাও

আপনারা যারা নিজামুল মুলক কে ছিলেন এ বিষয়ে জানতে চেয়ে ছিলেন তাদের জন্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশাকরি আমাদের এই আর্টিকেল থেকে আপনি নিজামুল মুলক কে ছিলেন? নিজামুল মুলক এর পরিচয় সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম তথ্য আরো পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url