ঘুম কমানোর উপায়

আপনি কি ঘুম কমানোর উপায় খুজছেন? সারাদিন কি শুধু নাক ডেকে ঘুমই পেরে যান! তাহলে আপনার ঘুম কমানোর উপায় গুলো জানা জরুরী! আজকের আর্টিকেলটি সেই সব মানুষের জন্য যারা ঘুম কমানোর উপায় খুঁজে খুঁজে ক্লান্ত হয়ে পড়েছেন।

Image

আসলে অনেকেরই ঘুম কমানোর উপায় সম্পর্কে ভালো ধারণা না থাকায় সব সময় ঘুমের ঘরে থাকে। তবে কিছু কৌশল অবলম্বন করে চললে ঘুম কমানো যায়। তাই চলুন আজাইরা বক্তব্য না ঝেরে ঘুম কমানোর উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নি।

১. রাতে ভালোভাবে ঘুমান

দিনে ঘুম ঘুম ভাব হওয়ার সব থেকে বড় কারন হলো রাতে ভালোভাবে না ঘুমানো। রাতে অন্তত ৭-৮ ঘন্টা ঘুমনো প্রয়োজন। রাতে পর্যাপ্ত ঘুমালে দিনের বেলায় ঘুম ঘুম ভাব অনেকটাই কমানো যায়। এটি ঘুম কমানোর উপায় গুলোর মধ্যে অন্যতম একটি।

২.চা-কফি পান করুন

ঘুম কমানোর জন্য চা-কফি পান করার উপায়টি বেশ পুরোনো। তাই অতিরিক্ত ঘুম দূর করতে চা-কফি পান করতে পরেন।

৩.একটু ঘুমিয়ে নিন

দিনের বেলায় খুব ঘুম পেলে ১০ - ২০ মিনিট ঘুমিয়ে নিন। এতে দেখবেন আপনার শরীর ও মন দুইটাই বেশ চাঙ্গা হয়ে গেছে।

৪. হালকা ব্যায়াম করুন

দিনের বেলা ঘুম কমানোর উপায় গুলোর মধ্যে অন্যতম একটি উপায় হল হলো হালকা ব্যায়াম করা। এক্ষেত্রে আপনি পুশ-আপ, পা ওঠা নামা কিংবা জগিংয়ের মতো হালকা ব্যায়াম গুলো করতে পারেন। এটা দেখবেন আপনার ঘুম অনেকটাই কমে আসবে।

৫. বিরতি দিন

কাজের সময় খুব ঘুম পেলে এর মাঝে একটু বিরতি দিন। এ সময় ডেস্ক থেকে উঠে গিয়ে একটু হাঁটাহাঁটি করুন। কিংবা একটু সময় নিয়ে মেডিটেশন করুন। এটি আপনার ঘুম কমানোর উপায় গুলোর মধ্যে একটি হতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url