Kali Linux: কালী লিনাক্স কি - কালী লিনাক্স কেন ব্যবহার করা হয়

আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা হ্যাকিং, হ্যাকার বা সাইবার সিকিউরিটি এই শব্দগুলোর সাথে পরিচিত। কিন্তু আপনাদের মনের মধ্যে একটা প্রশ্ন কাজ করে থাকে, যে হ্যাকাররা কিভাবে হ্যাকিং করে বা তারা কোন সফটওয়্যার বা কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করে মূলত হ্যাকিং টা করে।হ্যাকাররা মূলত কালী লিনাক্স (Kali Linux) নামের এই সফটওয়্যারটি ব্যবহার করে। এখন প্রশ্ন আসতে পারে কালী লিনাক্স আবার কি? তাহলে চলুন কালী লিনাক্স কি এবং কালী লিনাক্স কেন ব্যবহার করা হয় এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।


পেজ সূচিপত্রঃ কালী লিনাক্স কি - কালী লিনাক্স কেন ব্যবহার করা হয়

কালী লিনাক্স কি

কালী লিনাক্স (Kali Linux) একটি প্রফেশনাল এথিক্যাল হ্যাকিং ও সাইবার সিকিউরিটি টেস্টিং প্লাটফর্ম। এটি লিনাক্স অপারেটিং সিস্টেমের একটি পরিবর্তন সংস্করণ, যা এথিক্যাল হ্যাকিং, নেটওয়ার্ক পেনেট্রেশন টেস্টিং, কম্পিউটার ফরেন্সিক্স এবং সাইবার ফরেন্সিক্স কাজে ব্যবহৃত হয়

কালী লিনাক্স বিশেষত হ্যাকিং ও পেনেট্রেশন টেস্টিং কাজে ব্যবহৃত হয়। এটি সাইবার সিকিউরিটি পেনেট্রেশন টেস্টিং এবং এথিক্যাল হ্যাকিং জগতে একটি জনপ্রিয় পণ্য। এটি অনেকগুলি হ্যাকিং টুল ও সম্পূর্ণ প্যাকেজ সরবরাহ করে যা পেনেট্রেশন টেস্টার এবং এথিক্যাল হ্যাকারদের কাজে সহায়তা করে। এর মধ্যে রয়েছে নেটওয়ার্ক স্ক্যানিং টুল, পোর্ট স্ক্যানার, পাসওয়ার্ড ক্র্যাকার, মালওয়্যার আপডেট স্ক্যানার, ক্রিপ্টোগ্রাফি টুল, সোশ্যাল ইঞ্জিনিয়ারিং টুল এবং আরও অনেক ধরনের হ্যাকিং টুলস এবং প্রোগ্রামগুলি রয়েছে।

কালী লিনাক্স প্রোফেশনাল হ্যাকারদের কাজে অত্যন্ত উপযুক্ত এবং শিক্ষার্থীদের হ্যাকিং ও নেটওয়ার্ক সিকিউরিটির জন্য শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি ব্যবহার করে নেটওয়ার্কের নিরাপত্তা পরীক্ষা করা, নেটওয়ার্ক এক্সপ্লোইটেশন, পাসওয়ার্ড ক্র্যাকিং, ডিজিটাল ফরেন্সিক্স, ডেটা রিকভারি ও মালওয়্যার ইত্যাদি কাজের জন্য কালী লিনাক্স ব্যবহার করা হয়।


কালী লিনাক্স কেন ব্যবহার করা হয়

কালী লিনাক্স ব্যবহার করা হয় নেটওয়ার্ক সিকিউরিটি পেনেট্রেশন টেস্টিং এবং এথিক্যাল হ্যাকিং কাজে। এটি একটি প্রফেশনাল ও শক্তিশালী হ্যাকিং টুলস সংগ্রহের জন্য পরিচিত। কালী লিনাক্স একটি লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম যা প্রধানতঃ হ্যাকিং এবং সিকিউরিটি প্রশিক্ষণের জন্য ডিজাইন করা হয়েছে।

কালী লিনাক্সের কিছু মুখ্য কারণগুলি নিম্নলিখিতঃ

1. পেনেট্রেশন টেস্টিংঃ কালী লিনাক্স হ্যাকারদের পেনেট্রেশন টেস্টিং কাজে অত্যন্ত কার্যকরী একটি সরঞ্জাম। এটি বিভিন্ন নেটওয়ার্ক কম্পোনেন্টগুলির নিরাপত্তা পরীক্ষা করতে ব্যবহৃত হয় এবং সিস্টেমের কোন অপরিষ্কৃততা বা ভুল আছে কিনা পরীক্ষা করে।

2. হ্যাকিং প্রশিক্ষণঃ কালী লিনাক্স একটি উপযুক্ত প্লাটফর্ম হিসাবে হ্যাকিং ও সিকিউরিটি প্রশিক্ষণের জন্য। এটি এথিক্যাল হ্যাকিং, নেটওয়ার্ক সিকিউরিটি ও কম্পিউটার ফরেন্সিক্স পর্যালোচনা করতে ব্যবহৃত হয়। প্রশিক্ষণকারীদের সম্পূর্ণরূপে নিরাপত্তা উন্নত করে এবং উচ্চ স্কিল স্তরে উন্নত করে তোলে।
3. নিরাপত্তা এবং অনুমতি নিয়ন্ত্রণঃ কালী লিনাক্স একটি নিরাপত্তা-অভিযান্ত্রিক ও কন্ট্রোল পরিবেশ সরবরাহ করে। এটি নেটওয়ার্কের নিরাপত্তা পরীক্ষা করে এবং অনুমতি নিয়ন্ত্রণ প্রদান করে, যাতে করে প্রবেশদ্বার কর্মীদের পরিচর্যা করা যায়।

4. একটি বিশ্বস্ত কমিউনিটিঃ কালী লিনাক্স একটি বৃহত্তর এথিক্যাল হ্যাকিং এবং সিকিউরিটি সম্প্রদায়ের সাথে সম্পর্কিত একটি সক্রিয় ও বিশ্বস্ত কমিউনিটির সদস্য। এটি ব্যবহারকারীদের সহায়তা, সমর্থন এবং সম্প্রদায়ের সাথে অভিজ্ঞতা ভাগ করে এবং নতুন টুলস এবং তথ্য প্রদান করে।

এই কারণে কালী লিনাক্স একটি জনপ্রিয় এথিক্যাল হ্যাকিং প্লাটফর্ম হিসাবে ব্যবহৃত হয়। এটি পেনেট্রেশন টেস্টার, হ্যাকারদের এবং নেটওয়ার্ক সিকিউরিটি পেশাদারদের জন্য একটি শক্তিশালী সরঞ্জাম হিসাবে পরিচিত

কালীলিনাক্স নেথান্টার(NetHunter)

নেথান্টার (NetHunter) হলো একটি কাস্টম অপারেটিং সিস্টেম যা কালী লিনাক্সের মধ্যে ইন্টেগ্রেট করা হয়েছে। নেথান্টার কালী লিনাক্সের একটি স্পেশাল ভার্শন, যা মোবাইল ডিভাইসে ইনস্টল করা যায়।

নেথান্টার একটি পাওয়ারফুল প্লাটফর্ম, যা বিশেষভাবে মোবাইল ডিভাইসে সাইবার সিকিউরিটি টেস্টিং ও এথিক্যাল হ্যাকিং করতে ব্যবহার করা যায়। এটি সম্পূর্ণরূপে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ভিত্তি করে এবং একটি ব্যবহারকারীকে মোবাইল ডিভাইসের মাধ্যমে কালী লিনাক্সের ফিচার এবং টুলস ব্যবহার করার সুযোগ দেয়। এটি পাওয়ারফুল নেটওয়ার্ক স্ক্যানিং, পেনেট্রেশন টেস্টিং, ডিজিটাল ফরেন্সিক্স এবং অন্যান্য কার্যকরী হ্যাকিং সংক্রান্ত টুলস সরবরাহ করে।
নেথান্টার সাধারণত ক্যাটালিস্ট (Catalyst) নামক অ্যাপ্লিকেশনের মাধ্যমে মোবাইল ডিভাইসে ইনস্টল করা হয়। এই অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণ রয়েছে নেথান্টারের প্যাকেজ এবং টুলস। নেথান্টার ইনস্টল করা যায় যেকোনো আন্ড্রয়েড ডিভাইসে, যদি ডিভাইসটি রুট হয়ে থাকে এবং সমর্থনকারী কার্ড রিডার সংযোগের মাধ্যমে একটি পেনটেস্টিং ডিভাইস হয়।

নেথান্টার একটি শক্তিশালী টুল সেট পরিবেশ, যা সাইবার সিকিউরিটি পেনেট্রেশন টেস্টিং ও এথিক্যাল হ্যাকিং কাজে অনেক উপযুক্ত। এটি বিশেষভাবে সাইবার সিকিউরিটি পেনেট্রেশন টেস্টিং বা আইটি সিকিউরিটি পেনেট্রেশন এবং ইনসিডেন্ট রিস্পন্স কাজে ব্যবহার হয়।

বিশেষ দ্রষ্টব্যঃ কালী লিনাক্স ব্যবহারের পূর্বে অবশ্যই এটি সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করুন এবং সঠিক কাজে ব্যবহার করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url